আরও নিষেধাজ্ঞা আরোপ করে পরিস্থিতির অবনতি ঘটাবেন না: পুতিন - Vikaspedia

আরও নিষেধাজ্ঞা আরোপ করে পরিস্থিতির অবনতি ঘটাবেন না: পুতিন

প্রতিবেশীদের নিয়ে আমাদের কোনো অশুভ উদ্দেশ্য নেই। রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপ করে পরিস্থিতির অবনতি না ঘটানোর আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর বিবিসির।

এক সরকারি সভায় বক্তব্য দেয়ার সময় তিনি এ আহ্বান জানান। সভাটি রাশিয়ার একটি টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত হয়েছে। এ সময় পুতিন বলেন, আমাদের সম্পর্ককে আরও খারাপ করবে, এমন আরও ব্যবস্থা নেয়ার কোনো প্রয়োজন দেখছে না আমার সরকার।

তিনি বলেন, আমি মনে করি, কীভাবে সম্পর্ক স্বাভাবিক করা যায়, সহযোগিতা করা যায় এবং স্বাভাবিকভাবে সম্পর্ক গড়ে তোলা যায়, সবার সে বিষয়ে ভাবা উচিত

পুতিন তার আগের দাবির পুনরাবৃত্তি করে বলেন, এখন পর্যন্ত রুশ সামরিক বাহিনী যেসব পদক্ষেপ নিয়েছে, তার সবই একচেটিয়াভাবে রাশিয়ান ফেডারেশনের বিরুদ্ধে গ্রহণ করা কিছু অবন্ধুসুলভ পদক্ষেপের প্রতিক্রিয়া হিসেবে নেয়া হয়েছে।

এর আগে পুতিন বলেছেন, ইউক্রেনে পরিকল্পনা মোতাবেক এগোচ্ছে রুশ অভিযান। ২৪ ফেব্রুয়ারি দোনবাসের মানুষদের উদ্ধার এবং আত্মরক্ষায় এ বিশেষ অভিযান শুরু হয়। সেনা সদস্যরা বীরত্বের পরিচয় দিচ্ছেন। বেসামরিক হতাহতের ঘটনা এড়ানোর চেষ্টা চোখে পড়ার মতো। প্রয়োজনে নিজেদের প্রাণ দিচ্ছেন সেনারা। বরাবরই বলে এসেছি, রুশ ও ইউক্রেনবাসীরা একই জাতিসত্তার। কিন্তু জাতীয়তাবাদ এবং নাৎসি ধারণায় অনেকে পথভ্রষ্ট।

রাশিয়ার প্রেসিডেন্টের এসব মন্তব্য এমন সময় এলো যখন রাশিয়ার ওপর কীভাবে চাপ বাড়ানো যায় তার পথ খুঁজে বের করার জন্য পশ্চিমা দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ব্রাসেলসে এক বৈঠকে বসেছেন।