আলোচনা ব্যর্থ হওয়া মানে ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ ! - Vikaspedia

আলোচনা ব্যর্থ হওয়া মানে ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ !

তিন সপ্তাহেরও বেশি সময় ধরে চলছে ইউক্রেনে রুশ আগ্রাসনে। কয়েক দফা আলোচনা সত্ত্বেও আপাতত যুদ্ধ বন্ধের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

তবে কিয়েভ-মস্কো আলোচনা চালিয়ে যাচ্ছে।
এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধ বন্ধের আলোচনা ব্যর্থ হওয়ার অর্থ হবে ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’।

সোমবার (২১ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন’র সঙ্গে কথা বলার সময় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, রাশিয়ার আগ্রাসনের সমাপ্তি আলোচনায় ব্যর্থ হওয়া মানে ‘তৃতীয় একটি বিশ্বযুদ্ধ’ বেঁধে যাওয়া।

তিনি আরও বলেন, আলোচনাই যুদ্ধ বন্ধের একমাত্র পথ। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত আছি।

ভোলোদিমির বলেছেন, যুদ্ধ শেষ করার স্বার্থে প্রয়োজনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি কথা বলতেও আপত্তি নেই তার। তবে ইউক্রেন প্রেসিডেন্টের একটি শর্ত আছে।

ভোলোদিমির জানিয়েছেন, রাশিয়া যদি মনে করে তাদের মদতপুষ্ট ইউক্রেনের দুই বিচ্ছিন্নতাবাদী এলাকাকে ইউক্রেনের সরকার স্বাধীন বলে ঘোষণা করবে, তবে সেই ইচ্ছে পূরণ হবে না।

এছাড়া এ সংক্রান্ত কোনও বোঝাপড়াতেই আসতে চান না বলেও জানান তিনি।

ন্যাটোর প্রতি একটি বার্তাও রেখেছেন ইউক্রেন প্রেসিডেন্ট।

তিনি বলেন, ইউক্রেন যদি ন্যাটোর সদস্য হলে এ যুদ্ধ শুরু হত না। আমার অনুরোধ ন্যাটো যদি আমাদের সাহায্য করতে চায়, তবে যেন তা অবিলম্বে করে। কেন না, এখানে প্রতিদিন মানুষ মরছে।