ইউক্রেনে কেন গিয়েছিলেন চেচেন নেতা কাদিরভ? - Vikaspedia

ইউক্রেনে কেন গিয়েছিলেন চেচেন নেতা কাদিরভ?

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর সোমবার (১৪ মার্চ) যুদ্ধ গড়িয়েছে ১৯তম দিনে। এই যুদ্ধে বহু হতাহত হয়েছে।

ধ্বংসস্তূপে পরিণত হয়েছে পুরো ইউক্রেন। প্রাণে বাঁচতে পাশের দেশে শরণার্থী হয়েছে অন্তত ২৭ লাখ মানুষ। দেশটির অনেক অঞ্চলে খাদ্য ও পানির জন্য হাহাকার করছে হাজার হাজার পরিবার।

আল-জাজিরার প্রতিবেদনে জানানো হয়, রাশিয়ার চেচনিয়া অঞ্চলের নেতা রমজান কাদিরভ বলেছেন, কিয়েভে হামলা চালানো চেচেন সেনাদের সঙ্গে দেখা করতে তিনি ইউক্রেনে গিয়েছিলেন। এ তথ্য দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্স জানিয়েছে, কাদিরভ ইউক্রেনে ছিলেন নাকি সংঘাতের সময় সেখানে গিয়েছিলেন, তা তারা স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি।

চেচেনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল গ্রোজনি তার টেলিগ্রাম সোশ্যাল মিডিয়া চ্যানেলে একটি ভিডিও পোস্ট করেছে। সেখানে দেখা যাচ্ছে যে, কাদিরভ একটি অন্ধকার ঘরে চেচেন সেনাদের সঙ্গে একটি সামরিক অভিযান নিয়ে আলোচনা করছেন। ওই জায়গাটি ইউক্রেনের রাজধানী থেকে ৭ কিলোমিটার দূরে বলে জানিয়েছে রয়টার্স।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার চেচনিয়া অঞ্চলের নেতা রামজান কাদিরভ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র। ২৫ ফেব্রুয়ারি এক ভিডিও বার্তায় তিনি বলেন, ইউক্রেনে তার যোদ্ধাদের পাঠিয়েছেন, যারা রুশ সেনাদের সঙ্গে হাত মিলিয়ে যুদ্ধ করবে।

রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় এই প্রজাতন্ত্রের নেতা রাশিয়ার আক্রমণকে সমর্থন জানিয়ে বলেছিলেন, ইউক্রেনের ওপর হামলা চালানোর যে সিদ্ধান্ত পুতিন নিয়েছেন, তা মস্কোর শত্রুদের ইউক্রেনের মাটি ব্যবহার করে রাশিয়ার ওপর হামলা চালানোর সুযোগ প্রতিহত করবে।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। সোমবার ১৯ দিনের মতো রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা।