ইউক্রেন ইস্যুতে পুতিনকে নিয়ে যা বললেন কমলা হ্যারিস - Vikaspedia

ইউক্রেন ইস্যুতে পুতিনকে নিয়ে যা বললেন কমলা হ্যারিস

প্রায় ১৬ দিনের ও বেশি সময় থেকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন চলছে। গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ছুড়ে।

ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযানের পর থেকে এখন পর্যন্ত ১৫ দিনে দেশটি থেকে বিভিন্ন দেশে পালিয়ে গেছে ২৫ লাখের বেশি মানুষ। এদের মধ্যে প্রায় এক লাখ ২০ হাজার অনান্য দেশের নাগরিকও রয়েছেন। সম্প্রতি এই নিয়ে মন্তব্যে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, ইউক্রেন সংকট নিয়ে পুতিন ‘সত্যিকার কূটনৈতিক সমাধানে বিশ্বাসী নয়’।

রোমানিয়ায় অবস্থানরত যুক্তরাষ্ট্রের এই প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্র একটি কূটনৈতিক সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু মস্কো এখন কূটনৈতিক সমাধানে আগ্রহী নয় উল্লেখ করে তিনি হতাশা প্রকাশ করেন।

তিনি আরো বলেন , শুরু থেকে যুক্তরাষ্ট্র আন্তরিকভাবে কূটনৈতিকভাবে সম্পৃক্ত থাকার চেষ্টা করছে। কিন্তু আমরা যা কিছু জানি এবং যা কিছু দেখছি; প্রকৃত অর্থে পুতিনের কূটনৈতিক সমাধানে আগ্রহী দেখা যায়নি।

রাশিয়া ‘মিথ্যা’ এবং ‘অপতথ্যে’ নিয়োজিত উল্লেখ করে কমলা হ্যারিস বলেন, রাশিয়াকে তার কর্মের জন্য জবাবদিহি করা উচিত।

উল্লেখ্য,রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনের পূর্বাঞ্চলীয় অঞ্চলে সামরিক অভিযানের ঘোষণা দেওয়ার পরপরই দেশটিতে হামলা শুরু করে রুশ সৈন্যরা।

ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত এলাকা ছাড়াও দেশের অন্যান্য স্থান থেকে বিস্ফোরণের খবর পাওয়া যাচ্ছে। এর আগে ইউক্রেনের ডনবাস প্রদেশে সেনা অভিযানের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিবিসির খবরে বলা হয়, টেলিভিশনে প্রচারিত এক ভাষণে ‘সেনা অভিযান’ পরিচালনার ঘোষণা দেন পুতিন।