একটি আলুর ওজন পাঁচ কেজিরও বেশি! - Vikaspedia

একটি আলুর ওজন পাঁচ কেজিরও বেশি!

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় এক কৃষকের জমিতে এ রকম ওজনের একটি আলু ফলেছে। তবে এটি সাধারণ সবজিজাতীয় আলু নয়, বারি জাতের মিষ্টি আলু।

উপজেলা প্রশাসনের আয়োজনে মুক্তির উৎসব ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী মেলায় প্রদর্শনীর জন্য এই আলু আনা হয়। উপজেলা কৃষি দপ্তরের সূত্র জানায়, উপজেলার মোগড়া ইউনিয়নের ধাতুর পহেলা গ্রামের রেজু মিয়ার ছেলে হোসেন মিয়ার জমিতে এই আলু হয়েছে।

সপ্তাহব্যাপী মেলায় প্রদর্শনের জন্য সোমবার বিকেলে আলুটি আনা হয়। ওজনে দেখা যায় আলুটি পাঁচ কেজি ১০০ গ্রাম।

কৃষি কর্মকর্তারা জানান, এ ধরনের আলু সাধারণত তিন থেকে চার কেজি পর্যন্ত হয়ে থাকে। এই জাতের আলু দেখতেও বেশ সুন্দর। এটি সাধারণত গোলাপি রঙের হয়। প্রদর্শনীতে আলুটি নিয়ে আসা কৃষক হোসেন মিয়া জানান, কৃষি দপ্তরের পরামর্শে তিনি ১৫ শতাংশ জমিতে মিষ্টি আলুর লতা রোপণ করেন।

রোপণের ছয়-সাত মাসের মাথায় জমিতে ফলন ধরতে শুরু করে। জমি থেকে তোলার সময় তিনি আলুটির আকৃতি ও ওজন সম্পর্কে প্রথমে বুঝতে পারেননি। আলুটি তোলার পর মেপে তিনি নিজেও অবাক হন।

তিনি আরো জানান, তাঁর রোপণ করা ১৫ শতাংশ জমিতে ২৫ থেকে ৩০ মণ আলু উৎপাদন হবে বলে ধারণা করছেন। প্রতি কেজি আলু স্থানীয় বাজারে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। এখন পর্যন্ত তিনি পাঁচ হাজার টাকার বেশি আলু বিক্রি করেছেন।

গতকাল মঙ্গলবার উপজেলা কৃষি কর্মকর্তা শাহানা বেগম জানান, ওই জমিতে গড়ে তিন থেকে সাড়ে তিন কেজি ওজনের আলু হয়েছে। একটি আলুর ওজন পাঁচ কেজির ওপর হয়েছে।