এবার তিন মিনিটের জুম কলে ৮০০ কর্মী ছাঁটাই! - Vikaspedia

এবার তিন মিনিটের জুম কলে ৮০০ কর্মী ছাঁটাই!

তিন মিনিটের জুম কলে ৯০০ কর্মীকে ছাঁটাই করে আলোচনায় এসেছিলেন বেটার ডট কম-এর সিইও বিশাল গর্গ। এবার তেমনই একটি ঘটনা ঘটিয়েছে ব্রিটেনের জাহাজ সংস্থা পি অ্যান্ড ও ফেরিজ।

বিশাল গর্গের মতোই একইভাবে ৮০০ কর্মীকে একসঙ্গে ছাঁটাই করে দিয়েছে সংস্থাটি। শুধু তাই নয়, ৮০০ কর্মীকে ছাঁটাই করতে সময় নিয়েছে মাত্র তিন মিনিট।

জানা গেছে, গত ১৭ মার্চ একটি ভিডিও বার্তা পাঠিয়ে কর্মীদের একটা বড় ঘোষণার কথা জানায় সংস্থাটি। তবে তখনো কর্মীরা আঁচ করতে পারেননি, কী ভয়ঙ্কর ঘটনা তাদের জীবনে ঘটতে চলেছে।

এরপরই কর্মীদের জুম কলে ডাকে সংস্থাটি। একটু পরেই এক শীর্ষ কর্মকর্তা ঘোষণা করেন, ‘পি অ্যান্ড ও ফেরিজ সিদ্ধান্ত নিয়েছে পরবর্তী জাহাজগুলোর জন্য তৃতীয় সংস্থা থেকে কর্মী নেওয়া হবে। ফলে আপনাদের আর আমাদের সংস্থার প্রয়োজন নেই। আজই আপনাদের কাজের শেষ দিন। ’

আকস্মিক এই ঘোষণায় কর্মীদের মাথায় আকাশ ভেঙে পড়ে। বেটার ডট কম-এর সিইও বিশাল গর্গকে এমন সিদ্ধান্তের জন্য তুলোধুনা করেছিলেন নেটিজেনরা। রেহাই পায়নি এই ব্রিটিশ সংস্থাও। ব্রিটিশ সংসদ সদস্য কার্ল টার্নারও সংস্থাটির এ সিদ্ধান্তে আপত্তি জানিয়েছেন।

কর্মীদের অভিযোগ, তাদের আগে থেকে এ বিষয়ে কিছু জানানো হয়নি। যদিও সংস্থাটি এই অভিযোগ অস্বীকার করেছে। তাদের পাল্টা দাবি, ছাঁটাইয়ের বিষয়ে কর্মীদের আগেই ইমেল, পোস্ট, ক্যুরিয়ার এবং মেসেজের মাধ্যমে জানানো হয়েছিল।

সংস্থাটি জানিয়েছে, গত দুই বছরে ২০ কোটি পাউন্ড আর্থিক ক্ষতি হয়েছে তাদের। ফলে কর্মীদের ছাঁটাই করা ছাড়া আর কোনো উপায় ছিল না।

সূত্র: আনন্দবাজার পত্রিকা, ফরচুন.কম