এভারেস্টে সর্বোচ্চ উচ্চতার মুঠোফোন টাওয়ার! - Vikaspedia

এভারেস্টে সর্বোচ্চ উচ্চতার মুঠোফোন টাওয়ার!

মাউন্ট এভারেস্টে এবার শীঘ্রই বিশ্বের সর্বোচ্চ সেল ফোন টাওয়ার বসতে চলেছে। মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পে বসতে চলেছে এই টাওয়ার। জানা গিয়েছে, ৫২০০ মিটার উচ্চতা পর্যন্ত দ্রুত গতির ৪জি ইন্টারনেট সংযোগ মিলবে। নেপালের গণমাধ্যমে দাবি করা হচ্ছে, কাজটি শেষ হলে এটি হবে বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত মুঠোফোন টাওয়ার।

নেপালের বেসরকারি খাতের কম্পানি এনসেল এই নির্মাণকাজ করছে। তারা সমুদ্রপৃষ্ঠ থেকে তিন হাজার ৮৩০ মিটার উচ্চতা থেকে শুরু করে পাঁচ হাজার ২০৪ মিটার উচ্চতায় কমপক্ষে পাঁচটি বেইস ট্রান্সিভার স্টেশন (বিটিএস) নির্মাণ করবে। নেপালের প্রদেশ-১-এর সলুখুম্বু জেলার খুম্বলু পাসাং লহামু পৌরসভায় এগুলো নির্মাণ করা হবে। এভারেস্টে পর্বতারোহীদের বেইস ক্যাম্পে এরই মধ্যে ফোরজি সেবা রয়েছে। কিন্তু এ জন্য সেখানে কোনো স্থায়ী অবকাঠামো নেই।

এনসেল জানায়, পরিবেশগত সমীক্ষাসহ অবকাঠামো নির্মাণের সার্বিক কাজ পরিকল্পনামাফিক শেষ হলে এভারেস্টের আট হাজার ৮৪৮ মিটারেরও বেশি উচ্চতা থেকে সংকেত পাওয়া যাবে। শুধু মুঠোফোন সেবাই নয় বরং এ ধরনের টাওয়ার বসলে পর্বতসংশ্লিষ্ট দুর্গম এলাকায় ইন্টারনেট সেবা ও দুর্যোগ ব্যবস্থাপনার কাজে বিদ্যমান সমস্যাগুলো কমে আসবে।

এনসেল আরো জানায়, এই কাজের মধ্য দিয়ে এই অঞ্চলের এসব সুবিধা বাড়ার পাশাপাশি দেশটির অর্থনীতির অন্যতম ক্ষেত্র পর্যটনের খাতেও বড় অগ্রগতি হবে। প্রত্যন্ত জনপদগুলো উপকৃত হবে। ইন্টারনেট গতিশীল হওয়ার সুবাদে পর্যটকরা তাঁদের ভ্রমণের সময়টি প্রিয়জনদের সঙ্গে ভাগ করে নেওয়ার সুযোগ পাবেন। সব কিছু পরিকল্পনা অনুযায়ী হলে এই বছরের শেষ তিন মাসে কাজ শেষ হবে।

সূত্র : দ্য কাঠমাণ্ডু পোস্ট