কনডমের জন্য রাশিয়ায় দীর্ঘ লাইন! - Vikaspedia

কনডমের জন্য রাশিয়ায় দীর্ঘ লাইন!

চার সপ্তাহ ধরে ইউক্রেনে চলছে রাশিয়ার আগ্রাসন। এই যুদ্ধের প্রভাব পড়েছে জ্বালানি সরবরাহে, খাদ্যে।

এমনকি বাদ নেই যৌনজীবনও। জানা গেছে, যুদ্ধের প্রভাবে বর্তমানে রাশিয়ায় চলছে কনডমের হাহাকার। সরবরাহ বন্ধ হওয়ার আশঙ্কায় রাশিয়ানরা এখন কনডমের জন্য দোকানে লাইন ধরছেন। চলতি মাসে দেশটিতে কনডমের বিক্রি প্রায় ২০০ শতাংশ বেড়েছে।

ইউক্রেনে আগ্রাসন চালানোর জেরে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর নানা নিষেধাজ্ঞা জারি করেছে। এতে বড় ধরনের পতন ঠেকাতে ব্যর্থ হয়েছে রুশ মুদ্রা রুবল। এ অবস্থায় মস্কোর আকাশে আশঙ্কার কালো মেঘ কনডম নিয়ে। পণ্যটির দাম বেড়ে যেতে পারে বা সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে এই আশঙ্কায় রয়েছেন রাশিয়ানরা।

রাশিয়ার বৃহৎ অনলাইন সামগ্রী বিক্রির বিপণী ওয়াইল্ডবেরি জানিয়েছে, মার্চের প্রথম দুই সপ্তাহে গত বছরের এই সময়ের তুলনায় কনডম বিক্রি বেড়েছে ১৭০ শতাংশ। অন্যদিকে রাশিয়ার বড় ওষুধ বিপণী ‘থার্টি সিক্স পয়েন্ট সিক্স’ জানিয়েছে, তাদের কনডম বিক্রি বেড়েছে ২৬ শতাংশ। আর চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে দামও। মোটের ওপর পাইকারি বাজারে কনডমের দাম বেড়েছে ৩২ শতাংশ। যদিও রাশিয়ার সুপার মার্কেটগুলোতে কনডমের বিক্রি বেড়েছে ৩০ শতাংশ।

এ বিষয়ে দেশটির অন্যতম যৌনসামগ্রী বিক্রির দোকান প্রেসারভেটিভনায়া সেক্স শপের মালিক ইয়েসেনিয়া শামোনিনা বলেন, মানুষ সম্ভবত ভবিষ্যতের কথা ভেবে বাড়তি কনডম কিনে রাখছে। এতে আমরাও দাম বাড়াতে বাধ্য হচ্ছি। কিন্তু তাতে বিক্রিতে কোনো প্রভাব পড়ছে না।

তবে এই পরিস্থিতি রাশিয়ার বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশে কনডমের চাহিদা বেড়ে যাওয়ার বিষয়টি তাদের কাছে অপ্রত্যাশিত ছিল। তবে ঘাটতির বিষয়টি অস্বীকার করেছে তারা। মন্ত্রণালয় জানিয়েছে, বিশ্বের শীর্ষ কনডম উৎপাদক দেশগুলো যেমন- থাইল্যান্ড, ভারত, দক্ষিণ কোরিয়া এবং চীন আগের মতোই রাশিয়ায় কনডম সরবরাহ করছে।

সূত্র: মেট্রো, এবিপি