কাতার বিশ্বকাপের ভলান্টিয়ার হতে পারেন আপনিও! - Vikaspedia

কাতার বিশ্বকাপের ভলান্টিয়ার হতে পারেন আপনিও!

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে শুরু হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ। নভেম্বর মাসের ২১ তারিখে পর্দা উঠবে এবারের আসরের।

বিশ্বকাপকে সামনে রেখে প্রায় ২০ হাজার ভলান্টিয়ার নিয়োগ দিচ্ছে ফিফা। যেখানে আবেদন করতে পারেন আপনিও!
বিশ্বকাপের ৪৫টি গুরুত্বপূর্ণ জায়গায় বিপুল সংখ্যক এই ভলান্টিয়ার কাজ করবেন। যেগুলো অফিসিয়াল এবং নন অফিসিয়াল। যেমন স্টেডিয়াম, ট্রেনিং সাইট, বিমানবন্দর, ফান জোন, হোটেল এবং গণ যোগাযোগের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে।

উপভোগ্য এবং বন্ধুত্বপূর্ণ পরিবেশ তৈরি করার জন্যই ভলান্টিয়ারদের প্রয়োজন হয় বেশি। বিশ্বকাপ আয়োজনের ক্ষেত্রে বিভিন্ন ইভেন্টের বাস্তবায়নে অসাধারণ সহযোগিতা করে থাকে ভলান্টিয়ারের দল।

আবেদনের যোগ্যতা-অক্টোবর ২০২২ এর মধ্যে বয়সটা হতে হবে ১৮ বছরের বেশি এবং অনর্গল ইংরেজিতে কথা বলতে জানতে হবে। কিছু যদি আরবী বলতে পারেন কেউ, তাহলে সেটা বাড়তি যোগ্যতা হিসেবে বিবেচনা করা হবে।

আবেদন পদ্ধতি-ভলান্টিয়ার হতে আবেদন করার জন্য প্রবেশ করতে হবে ফিফার এই লিংকে। এখানে অ্যাকাউন্ট তৈরি করে প্রদত্ত সব শর্ত পূরণ করেই তবে সাবমিট করতে হবে। এরপর অপেক্ষায় থাকতে হবে ফিফা থেকে একটি কল পাওয়ার আশায়।

সুযোগ-সুবিধা-আবেদনকারীদের মধ্য থেকে ফিফা এবং কাতার বিশ্বকাপ আয়োজকদের নিয়মানুসারে নির্বাচন করা হবে ভলান্টিয়ারদের। নির্বাচিতদেরকে এডিডাসের ইউনিফর্ম দেয়া হবে। ডিউটি চলাকালীন তাদেরকে খাবার দেয়া হবে এবং যাতায়াতে ফ্রি প্রবেশের কার্ড দেয়া হবে।

ফুটবল বিশ্বকাপের জমজমাট এ আসর অনুষ্ঠিত হবে ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর। তবে কিছু কিছু ভলান্টিয়ারের কার্যক্রম শুরু হয়ে যাবে ১ অক্টোবর থেকে।