কিয়েভের ছাদে ছাদে রাশিয়ার রহস্যজনক চিহ্ন - Vikaspedia

কিয়েভের ছাদে ছাদে রাশিয়ার রহস্যজনক চিহ্ন

ইউক্রেনে প্রতি মুহূর্তে আছড়ে পড়ছে বোমা। যত দিন যাচ্ছে ততই বেড়ে যাচ্ছে যুদ্ধের গতি। ইউক্রেনের রাজপথ থেকে গলি বিধ্বস্ত যুদ্ধে। এমন এক পরিস্থিতিতে ক্রমাগত দিনকে দিন আবিষ্কার হচ্ছে রাশিয়ার নিত্য নতুন যুদ্ধ কৌশল।

ইতিমধ্যেই রাশিয়া পূর্ব ইউক্রেনে ভ্যাকুয়াম অস্ত্র ব্যবহার করেছে। এমনটাই দাবি ইউক্রেনের। এই পরিস্থিতিতে আরও এক নতুন সংযোজন ঘটেছে ইউক্রেনের বুকে রুশ হামলার কৌশলে। হাড়হিম করা কিছু চিহ্ন ইউক্রেনের কিয়েভের কিছু বহুতলের ছাদে দেখা যেতে শুরু করেছে। লাল রঙ দিয়ে সেই ‘+’ চিহ্ন কীসের প্রতীক তা বুঝে উঠতে পারছেন না অনেকেই।

তবে মনে করা হচ্ছে, আকাশথে হামলার সময় এই চিহ্ন দেখেই এগিয়ে যেতে পারে রুশ বোমারু বিমান। যাতে ওই চিহ্ন দিয়ে বাড়ি বা বহুতলগুলোকে নির্দিষ্ট করা যায়, তার জন্যই এমন চিহ্ন।

বিষয়টি নিয়ে বহু পোস্ট ও ভিডিও সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করছে। বলা হচ্ছে বহু রহস্যময় প্রতীক থেকে যাচ্ছে ছাদের ওই চিহ্নগুলোতে। অনেকের মতে, এই চিহ্নই রাশিয়ার হামলার অন্যতম গোপন কৌশল।

তবে বারবার সোশ্যাল মিডিয়ায় এই চিহ্নগুলো পোস্ট করে কিয়েভবাসীকে সতর্ক করছে সেখানের প্রশাসন। কিয়েভের প্রশাসন জানিয়েছে, এমন ধরনের কোনও চিহ্ন দেখলেই যেন নাগরিকরা সতর্ক হন।

এছাড়াও এমন চিহ্ন দেখলেই যেন তা ঢাকা দিয়ে রাখার ব্যবস্থা করা হয়। এই চিহ্নগুলোকে এরিয়াল ক্লু হিসেবে দেখা হচ্ছে। কিয়েভ প্রশাসন জানিয়েছে, যে সমস্ত বহুতলের ছাদে এমন চিহ্ন দেখা যাচ্ছে যদি সেসব বাড়িতে ছাদে যাওয়ার রাস্তা থাকে, তাহলে তড়িঘড়ি এই চিহ্ন ঢেকে দিতে হবে। সন্দেহ রয়েছে যে এই চিহ্ন দেখেই সেই বহুতলকে টার্গেট করতে পারে রুশ বোমারু বিমান।