কিয়েভ-চেরনিহিভের আশপাশে সেনা তৎপরতা কমাবে রাশিয়া! - Vikaspedia

কিয়েভ-চেরনিহিভের আশপাশে সেনা তৎপরতা কমাবে রাশিয়া!

ইউক্রেনের রাজধানী কিয়েভ ও উত্তরাঞ্চলীয় কৌশলগত শহর চেরনিহিভের আশপাশে সেনা তৎপরতা একেবারেই কমিয়ে আনবে রাশিয়া।

মঙ্গলবার (২৯ মার্চ) রুশ বার্তা সংস্থা তাসের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানায়।

রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী আলেকজান্ডার ফোমিন বলেন, কিয়েভ এবং চেরনিহিভের আশপাশে সামরিক তৎপরতা একবারেই কমিয়ে আনবে রাশিয়া।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রুশ বাহিনী কিয়েভে থমকে গেছে বলে ধারণা করা হচ্ছে। এর আগে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, ইউক্রেনীয় বাহিনী বেশ কয়েকটি অবস্থান থেকে রুশ সেনাদের পেছনে ঠেলে দিতে সফল হয়েছে। তবে দেশটির স্ট্রাইক সক্ষমতার কারণে কিয়েভের জন্য একটি গুরুতর হুমকি রয়েছে।

ইউক্রেনীয় কর্মকর্তাদের মতে, চেরনিহিভে মঙ্গলবারও রুশ সেনারা গোলাবর্ষণ করেছে। শহরটির মেয়র অনুমান করেছেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে সেখানে ৪০০ জন বাসিন্দা নিহত হয়েছে।

প্রসঙ্গত ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরু হয় গত ২৪ ফেব্রুয়ারি। রুশ আগ্রাসন ঠেকাতে যুদ্ধে অংশ নেন ইউক্রেনের সামরিক ও বেসামরিক লোকজন। এই যুদ্ধে পশ্চিমারা সরাসরি অংশ না নিলেও নিষেধাজ্ঞা দিয়ে মস্কোকে দুর্বল করার পথ বেছে নিয়েছে তারা। যুদ্ধ ঠেকাতে অনেক দেশ উদ্যোগ নিলেও এখনো রুশ আগ্রাসন বন্ধ হয়নি। শান্তি আলোচনা বারবার ব্যর্থ হয়েছে।

রুশ হামলায় ইউক্রেনের অনেক শহর এখন ধ্বংসস্তূপ। এক কোটির বেশি মানুষ বাস্তুচ্যুত। তাদের মধ্যে দেশ ছেড়েছেন ৩৮ লাখের বেশি। উভয়পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে।