চায়ের পর এবার জেলেনস্কি বালিশ! - Vikaspedia

চায়ের পর এবার জেলেনস্কি বালিশ!

পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বীরত্ব এবং সাহসকে সম্মান জানাতে কদিন আগেই অভিনব এক পদক্ষেপ নিয়েছিল ভারতীয় একটি প্রতিষ্ঠান। অ্যারোমিকা টি নামের প্রতিষ্ঠানটি তাদের নতুন সিটিসি চায়ের নাম রাখে জেলেনস্কির নামে।

এবার জানা গেল আরেকটি অভিনব পদক্ষেপ সম্পর্কে।
সম্প্রতি চেক প্রজাতন্ত্রের ডিজাইনার টমাস ব্রিনেক বাজারে নিয়ে এসেছেন ‘জেলেনস্কি বালিশ। ’ তবে এটি ব্যবসার উদ্দেশ্যে নয়, জেলেনস্কি বালিশ বিক্রি করে পাওয়া অর্থ ব্যয় হবে রুশ হামলায় ক্ষতিগ্রস্ত ইউক্রেনীয়দের জন্য।

গালফ নিউজ জানিয়েছে, ডিজাইনার টমাসের বানানো বালিশে প্রেসিডেন্ট জেলেনস্কির ছবি রয়েছে। তার দাবি, অনেকের কাছে সেক্স সিম্বলে পরিণত হয়েছেন জেলেনস্কি। তার ভক্তরা যদি এই বালিশগুলো কেনে, তাদের কাছে মনে হবে স্বয়ং জেলেনস্কিই তাদের সঙ্গে বিছানায় শুয়ে রয়েছেন।

সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামে টিএমবিকে নামের একটি স্যাটায়ার চ্যানেল পরিচালনা করেন টমাস। ওই চ্যানেলে তার প্রায় পাঁচ লাখ ৪০ হাজার অনুসারী রয়েছে।

তিনি জানিয়েছেন, ঘোষণা দেওয়ার পর এরই মধ্যে জেলেনস্কি বালিশের দুই হাজার অর্ডার পেয়েছেন। এতে জোগাড় হয়েছে প্রায় ২০ হাজার ডলার। এসব অর্থ ইউক্রেন সংঘাতে ক্ষতিগ্রস্তদের জন্য ব্যয় করা হবে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরই মধ্যে দেশটির রাজধানী কিয়েভের কাছাকাছি অবস্থান নিয়েছে রাশিয়ার সেনারা।

এমন পরিস্থিতিতে শুরু থেকেই ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে দেশত্যাগের জন্য বলে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্ররা। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করে ইউক্রেনের রাজধানী কিয়েভেই অবস্থান করছেন। তার এমন সাহসিকতার প্রশংসায় পঞ্চমুখ যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পসহ অনেকেই।

বীরত্ব এবং হার না মানা মনোভাবের কারণে জেলেনস্কির নামটি যেন একটি বৈশ্বিক ব্র্যান্ডে পরিণত হয়েছে। ফলে তার অভিনীত অনুষ্ঠানগুলো আবারো ফিরিয়ে এনেছে ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্স।