দীর্ঘ ফোনালাপে বাইডেনকে যা বললেন শি জিনপিং - Vikaspedia

দীর্ঘ ফোনালাপে বাইডেনকে যা বললেন শি জিনপিং

ইউক্রেনে রুশ আগ্রাসনের ২৩তম দিনে বিশ্বের দুই পরাশক্তি দেশের প্রধান ভিডিও কলে কথা বলেছেন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রায় দুই ঘণ্টা আলাপ করেছেন।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার বেলা ৯টা ৩ মিনিটে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে টেলিফোন করেন বাইডেন। ১ ঘণ্টা ৫০ মিনিট ধরে চলে তাদের ভিডিও কল। সকাল ১০টা ৫৩ মিনিটে এই দুই নেতা কথা শেষ করেন বলে হোয়াইট হাউসের একটি সূত্র জানিয়েছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভি খবরের বরাত দিয়ে সিএনএন জানায়, শি জিনপিং বলেছেন, রাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রের সম্পর্ক সামরিক সংঘাতের পর্যায়ে যেতে পারে না। দ্বন্দ্ব-সংঘাতের মাধ্যমে কারও স্বার্থ হাসিল হয় না। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে শান্তি ও নিরাপত্তা সর্বাধিক কাঙ্ক্ষিত বিয়ষ।

রাশিয়া চীনের কাছে অস্ত্র ও অর্থ সহায়তা চেয়েছে—এমন খবর আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশের পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বললেন বাইডেন।

রুশ আগ্রাসন শুরুর পর ২৩ দিনের মতো যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা। রাশিয়ার হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে পুরো ইউক্রেন। এতে বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। দেশটি ছেড়ে অন্তত ৩০ লাখ মানুষ পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। সেখানকার অনেক অঞ্চলে খাদ্য ও পানির তীব্র সংকট দেখা দিয়েছে।