দোকানে ঢুকে পড়া দাঁড়াশ সাপ ! - Vikaspedia

দোকানে ঢুকে পড়া দাঁড়াশ সাপ !

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মুদি দোকান ঘর থেকে একটি দাঁড়াশ সাপ উদ্ধার করেছে শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। পরে সাপটিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকিছড়া বিটে অবমুক্ত করা হয়।

শনিবার (২৭ ফেরুয়ারি) দুপুর একটার দিকে শহরতলীর হবিগঞ্জ রোডের সুরমাভ্যালী এলাকার ফাতেমা অটোপার্সের দোকান থেকে দাড়াঁশ সাপটি উদ্ধার করেন বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল।

সজল দেব জানান, দোকানে সাপ থাকার খবর পেয়ে তিনি সেখানে গিয়ে সাপটি উদ্ধার করেন। উদ্ধার করা সাপটি ৬ থেকে ৭ ফুট লম্বা।

দোকানের মালিক মিফতা জানান, গত শুক্রবার তাঁর দোকানে সাপটি দেখতে পান। পরে দোকানের ভেতর অনেক স্থানে খোঁজাখুঁজি করে সাপটিকে না পেয়ে আতঙ্কের মধ্যেই শনিবার পর্যন্ত দোকানে ব্যবসা পরিচালনা করেন। আজ সকালে দোকান খোলে বসেন। দুপুরে হঠাৎ সাপটি দেখতে পেয়ে তিনি বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে ফোন করে জানান। পরে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল ঘণ্টাব্যাপী চেষ্ট চালিয়ে সাপটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করেন।

উদ্ধার করা দাড়াঁশ সাপটি বিকেলে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম, সহকারী বন সংরক্ষক (এসিএফ) শ্যামল কুমার মিত্রা প্রমুখ।

দাঁড়াশ সাপ র্নিবিষ বা বিষমুক্ত সাপ। এদেরকে কৃষকের বন্ধু বলা হয়। এই সাপটির প্রধান খাবার ইঁদুর। এরা ক্ষতিকর ইঁদুর খেয়ে কৃষির উপকার সাধন করে থাকে। এই সাপটির ইংরেজি নাম Rat Snake এবং বৈজ্ঞানিক নাম Ptyas mucosa.