ধানের চারায় শেখ হাসিনার নাম-নৌকা ফুটিয়ে তুললেন কৃষক - Vikaspedia

ধানের চারায় শেখ হাসিনার নাম-নৌকা ফুটিয়ে তুললেন কৃষক

ফসলের ক্ষেতে মুজিব শতবর্ষ, নৌকা ও শেখ হাসিনা নাম ফুটিয়ে তুলেছেন পটুয়াখালীর কৃষক জাকির হোসেন। বাড়ির পাশের জমিতে ধানের চারায় তিনি এ ক্যানভাস তৈরি করেছেন। এতে সময় লেগেছে দুইমাস।

ক্যানভাস তৈরির কাজে সহায়তা করেছেন তার কলেজপড়ুয়া বড় মেয়ে তামান্না। ফসলের মাঠে এ দৃশ্য দেখতে গলাচিপা উপজেলার ডাকুয়া ইউনিয়নের পূর্ব আটখালী গ্রামের মানুষ প্রতিদিন ভিড় করছেন।

গত ২৯ জানুয়ারি ধানের বীজ বপন করেন কৃষক জাকির হোসেন। সবুজের ক্যানভাসে নাম লেখা ও নৌকা আঁকায় তার মেয়ে তামান্না সকাল থেকে দুপুর পর্যন্ত মাঠে সময় দেন। চার শতাংশ জমিতে এ ভালোবাসা ফুটিয়ে তুলেছেন জাকির হোসেন।

জাকির হোসেন বলেন, ‘চার শতাংশ জমিটি তিনমাসের জন্য ৬০০ টাকায় নিয়ে আমার এ ভালোবাসা প্রকাশ করেছি। আমার দেওয়ার মতো তো আর কিছুই নেই। তাই পিতা মুজিব আর তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমার মতো করেই ভালোবাসা প্রকাশ করলাম। স্বাধীনতা দিবসে এ কাজ আমার ও পরিবারের সবাইকে আত্মতৃপ্তি দেবে।’

কৃষক জাকিরের বড় মেয়ে তামান্না বলেন, ‘মাঠে বাবার সঙ্গে এ কাজ করতে পেরে আমার ভালোই লেগেছে। এখন বিভিন্ন মানুষ আসছেন। তাদের এ দৃশ্য দেখতে আমার খুব ভালোই লাগে।’

এ বিষয়ে ডাকুয়া ইউপি চেয়ারম্যান বিশ্বজিৎ রায় বলেন, গলাচিপার মাটি বঙ্গবন্ধুর ঘাঁটি। কৃষকের এ শিল্পকর্ম বঙ্গবন্ধুর আদর্শ আগামী প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেবে বলে আমার বিশ্বাস।

গলাচিপা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশিষ কুমার জাগো নিউজকে বলেন, ‘বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর প্রতি কৃষক জাকিরের ভালোবাসা ও শ্রদ্ধার বহিঃপ্রকাশের খবর পেয়েছি। একজন কৃষকের শৈল্পিক এ কাজটি সবার নজর কেড়েছে।’

এ প্রসঙ্গে পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এস এম শাহজাদা বলেন, ‘মানুষের হৃদয়ে এভাবেই গেঁথে আছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি শুধু কৃষকই নন সব পেশাজীবীর হৃদয়ে আছেন।