বাইডেনের হুঁশিয়ারি, কী আসছে ধারণা নেই পুতিনের - Vikaspedia

বাইডেনের হুঁশিয়ারি, কী আসছে ধারণা নেই পুতিনের

ইউক্রেনে হামলার জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকেই দায়ী করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় মঙ্গলবার (১ মার্চ) রাতে কংগ্রেসে বার্ষিক স্টেট অব দ্য ইউনিয়নের ভাষণ দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন নিয়ে তিনি বলেন, বিনা প্ররোচনায় এবং পূর্বপরিকল্পিতভাবে এ হামলা চালিয়েছেন পুতিন।

মার্কিন প্রেসিডেন্ট হুঁশিয়ারি দিয়ে বলেন, রুশ নেতার আগ্রাসনের কারণে দীর্ঘমেয়াদে উচ্চমূল্য দিতে হবে। যুক্তরাষ্ট্রের আকাশসীমা ব্যবহারে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার বিষয়টিও নিশ্চিত করেন বাইডেন।

তিনি আরও বলেন, ইউক্রেনের পাশে যুক্তরাষ্ট্র ও ন্যাটো রয়েছে। বাইডেন বলেন, ইতিহাসে দেখা গেছে, যখন আগ্রাসনের জন্য স্বৈরশাসকদের মূল্য দিতে হয়নি তখন তারা আরও বিশৃঙ্খলা তৈরি করেছে।

মার্কিন প্রেসিডেন্ট রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনীয়দের সাহসিকতার প্রশংসা করেন। তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও নাগরিকদের সাহস, ঝুঁকি নেওয়ার ক্ষমতা বিশ্বের জন্য অনুপ্রেরণার বলেও উল্লেখ করেন।

কংগ্রেসে উপস্থিত যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইউক্রেনীয় রাষ্ট্রদূতকে দাঁড়িয়ে আইনপ্রণেতাদের অভিবাদন ও স্বীকৃতি গ্রহণের আহ্বানও জানান মার্কিন প্রেসিডেন্ট।

সূত্র: রয়টার্স, বিবিসি