বাস্তবে পুরুষ, ফেসবুকে নারী সেজে অভিনব প্রতারণা - Vikaspedia

বাস্তবে পুরুষ, ফেসবুকে নারী সেজে অভিনব প্রতারণা

মো. মিরাজ উদ্দিন (২২)। নারী চিকিৎসকের নামে ফেসবুকে অ্যাকাউন্ট খুলে প্রতারণার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে। গত মঙ্গলবার (৮ মার্চ) তাকে ঝিনাইদহ জেলার সদর থানার আড়মুখী এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। বুধবার তাকে চট্টগ্রামে নিয়ে আসা হয়।

জানা গেছে, বেসরকারি হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক নুসরাত সুলতানার ফেসবুক আইডি খুলেন মিরাজ। সেখানে বিভিন্ন অসুস্থ রোগীর ছবি দিয়ে লোকজনের কাছ থেকে মানবিক সহায়তার আবেদন করে লোকজনের কাছ থেকে বিকাশে টাকা হাতিয়ে নেন। বিষয়টি দৃষ্টিগোচর হলে গত ২২ ফেব্রুয়ারি আকবরশাহ থানায় মামলা দায়ের করেন চিকিৎসক নুসরাত সুলতানা।

আকবরশাহ থানার ওসি মোহাম্মদ জহির হোসেন বলেন, ‘মিরাজ ইরাক ফেরত প্রবাসী। সে জনপ্রিয় ব্যক্তিদের প্রোপাইল থেকে ছবি সংগ্রহ করে আইডি খুলেন। এরপর বিভিন্ন অসুস্থ রোগী ছবি সংগ্রহ করে চিকিৎসা সাহায্যের আবেদনসহ নানা মানবিক আবেদন করেন।

জনপ্রিয় লোকদের আহবানে সাড়া দিয়ে অনেকেই তার দেওয়া বিকাশ নাম্বারে সাহায্য পাঠান। এভাবে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছিল সে। চিকিৎসকের মামলা পাওয়ার পর তথ্যপ্রযুক্তির সহায়তায় তাকে শনাক্ত করা হয়। এরপর অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়েছে।’

চিকিৎসক নুসরাত সুলতানা বলেন, ‘গতমাসে একটা বিষয় নিয়ে একজনের সঙ্গে আমার মনোমালিন্য হয়েছিল। ওইদিনই দেখি আমার নামে ভুয়া আইডি খোলা হয়েছে। এই ঘটনার সঙ্গে ওই ব্যক্তি জড়িত আছেন কিনা তা খতিয়ে দেখতে পুলিশকে অনুরোধ করেছি।’