ভিডিও ক্লিপে রুশ প্রতিরক্ষামন্ত্রীকে জীবিত দেখা গেলো - Vikaspedia

ভিডিও ক্লিপে রুশ প্রতিরক্ষামন্ত্রীকে জীবিত দেখা গেলো

প্রায় ৪ সপ্তাহ ধরে চলছে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান। এ অভিযানে গুরত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শৌইগু।

তবে আগ্রাসন শুরুর কিছু দিন পরই হঠাৎ দৃষ্টির আড়ালে চলে যান রাশিয়ার এই প্রতিরক্ষামন্ত্রী। রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়ায় তাকে দেখা যায়নি অনেক দিন।তিনি কোথায় আছেন, তা নিয়ে শুরু হয় জল্পনা।

এমনি দুই সপ্তাহব্যাপী জল্পনার পর তাকে অবশেষে বৃহস্পতিবার (২৪ মার্চ) একটি ভিডিও ক্লিপে জীবিত দেখা গেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রচার করা একটি ভিডিও ক্লিপে দেখা যায়, জ্যেষ্ঠ জেনারেলদের একটি বৈঠকে শোইগু বক্তব্য দিচ্ছেন তিনি।

ভিডিও ক্লিপে দেখা যায়, তিনি লিখিত বক্তব্য পাঠ করছেন এবং মাঝে মাঝেই বিরোধীদের নিন্দা করছেন। বক্তব্যে তিনি ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়ে কথা বলেন। ইউক্রেন যুদ্ধের তত্ত্বাবধানে থাকা এই ব্যক্তি ১১ মার্চ থেকে জনসমক্ষে দেখা যায়নি।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক বৈঠকে অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে শোইগুকে দেখা যায়। যদিও রাশিয়ান একটি টেলিভিশনে প্রচারকৃত ওই ভিডিওটি শব্দহীন ছিল।

প্রসঙ্গত, গত ১১ মার্চের পর রুশ প্রতিরক্ষামন্ত্রীকে জনসম্মুখে বা প্রচার মাধ্যমে দেখা যাচ্ছিল না। এই নিয়ে জোর জল্পনা তৈরি হয় যে, হয় তিনি শারীরিকভাবে অসুস্থ বা হার্ট অ্যাটাক করেছেন। কিংবা তিনি গ্রেপ্তার হয়ে থাকতে পারেন।