মূল্য মুছে ফেলা সয়াবিন তেল গেল এতিমখানায়! - Vikaspedia

মূল্য মুছে ফেলা সয়াবিন তেল গেল এতিমখানায়!

সয়াবিন তেলের বোতলে লেখা দাম মুছে (কারসাজি) অতিরিক্ত দামে বিক্রির অভিযোগে নওগাঁ নিয়ামতপুর উপজেলার পুরাতন বাজারে একটি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করেছে জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল (৬ মার্চ) বিকালে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান চালিয়ে এ জরিমানা করে।

অধিদপ্তরের নওগাঁ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. শামীম হোসেন এ তথ্য নিশ্চিত করেন। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলার নিয়ামতপুর উপজেলার পুরাতন বাজারে অভিযানকালে দেখা যায়

সয়াবিন তেলের বোতলের গায়ে লেখা দাম ঘষে তুলে অতিরিক্ত দামে তা বিক্রি করা হচ্ছে। বোতলে লেখা দাম মুছে তেল বিক্রির অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর অধীনে জুনাঈদ স্টোরকে ১০ হাজার টাকা এবং একই প্রতিষ্ঠানকে প্রতিশ্রুত পণ্য বা সেবা সরবরাহ না করার অপরাধে আরও ১০ হাজার টাকাসহ মোট ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নওগাঁ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. শামীম হোসেন বলেন, ‘সারাদেশে তেলের বাজারে অস্থিরতা বিরাজ করছে। তেলের দামের ঊর্ধ্বগতির বিষয়টি পুঁজি করে ফায়দা নিচ্ছে অসাধু ব্যবসায়ীরা। এর পরিপ্রেক্ষিতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নওগাঁ জেলা কার্যালয় বাজার মনিটরিং অব্যাহত রেখেছে। এরই ধারাবাহিকতায় জুনাঈদ স্টোরকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আরও কঠোরভাবে এ অভিযান চালানো হবে। প্রয়োজনে জেল জরিমানা করা হবে।’ জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে বলে জানান তিনি। পরে ২৫ লিটার মূল্য মুছে ফেলা তেল স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়। অভিযানে উপজেলা নিরাপদ খাদ্য পরিদর্শক আব্দুল্লাহ আল মামুন এবং নিয়ামতপুর থানার পুলিশ উপস্থিত ছিলেন।