মেসেজে কেউ মিথ্যা বলছে? যেভাবে বুঝবেন - Vikaspedia

মেসেজে কেউ মিথ্যা বলছে? যেভাবে বুঝবেন

আমরা যখন কারো সাথে দেখা করি তখন তার শারীরিক ভাষা, মুখের অভিব্যক্তি, গলার স্বর শুনে অনেক ‍কিছুই বোঝা যায়। তবে মেসেজের মাধ্যমে যখন কারো সাথে কথা বলা হয় তখন সে মিথ্যা বলছে না সত্য বলছে তা বোঝা কঠিন হয়ে দাঁড়ায়। তবে কয়েকটি বিষয়ে খেয়াল রাখলে আপনি সহজে বুঝতে পারবেন আপনি যার সাথে টেক্সটে কথা বলছেন সে কতটুকু সত্য বলছে।

অস্পষ্ট:

আপনি যার সাথে মেসেজে কথা বলছেন সে যদি কোন বিষয়ে স্পষ্টভাবে না বলে তাহলে বুঝবেন সে মিথ্যা বলছে।

কারণ অস্পষ্ট কথার পিছনে সত্য লুকিয়ে থাকে। অনেকে অর্ধেক সত্য বলে বাকিটা মিথ্যা।
উত্তর দিতে অধিক সময়:

মেসেজে কথা বলতে গিয়ে যদি দেখেন অপরদিকের মানুষ উত্তর দিতে অনেক দেরি করছে তাহলে বুঝবেন সে মিথ্যা বলছে। এজন্য ক্ষুদে বার্তায় কথা বলার সময় টাইপিং স্পিডের ওপর খেয়াল রাখুন।

এলোপাথাড়ি প্রশ্ন করা:

মেসেজের উত্তর কি পাচ্ছেন তার ওপর খেয়াল করুন। উত্তর কি খুব জটিল? যদি তাই হয় তাহলে তা আপনার জন্য সংকেত চিহ্ন। অনেকে আছে কথা বলতে বলতে মিথ্যা ঢাকার জন্য এলোপাথাড়ি কথা বলে। এরা হলো প্যাথোলজিকাল মিথ্যাবাদী।

প্রশ্ন এড়িয়ে যাওয়া:

আপনি যখন কারো সাথে চ্যাট করছেন এবং সে যদি প্রশ্ন এড়িয়ে যায় তাহলে বুঝবেন সে কিছু লুকাচ্ছে। কিছু মানুষ আছে যারা অর্ধেক প্রশ্নের উত্তর দেয়। আপনাকে বিভ্রান্ত করার জন্য কিছু প্রশ্ন তারা জিজ্ঞাসা করে থাকে।

ইমোজির ব্যবহার:

চ্যাট করার মাঝে উত্তর না দিয়ে সে যদি ইমোজি ব্যবহার করে তাহলে বুঝতে হবে সে মিথ্যা বলছে। এর অর্থ হলো সে মিথ্যা ঢাকার জন্য প্রশ্ন এড়িয়ে যাচ্ছে।

সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া