মোদি-জেলেনস্কির ৩৫ মিনিটের ফোনালাপ - Vikaspedia

মোদি-জেলেনস্কির ৩৫ মিনিটের ফোনালাপ

ইউক্রেনে রাশিয়ার চলমান অভিযানের মধ্যে নিজ দেশের শিক্ষার্থীদের সরিয়ে নিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রায় ৩৫ মিনিট ধরে দুই নেতার মধ্যে আলোচনা চলে।

সংবাদ সংস্থা এএনআই ভারত সরকারের সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, ইউক্রেনের পরিবর্তিত পরিস্থিতি নিয়ে দুই নেতা আলোচনা করেছেন। এ ছাড়া ইউক্রেনের পরিবর্তিত পরিস্থিতি নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়েছে। একইসঙ্গে যুদ্ধক্ষেত্র থেকে ভারতীয়দের উদ্ধারে জেলেনস্কির সাহায্যের জন্য তাকে ধন্যবাদ জানান মোদি।

এর আগে গত ২৬ ফেব্রুয়ারিও জেলেনস্কির সঙ্গে মোদির কথা হয়েছিল। আজ স্থানীয় সময় ১০টা থেকে যুদ্ধবিরতি জারি রেখে রাজধানী কিয়েভ, খারকিভ, মারিউপোল এবং সুমিত শহরে মানবিক করিডোর স্থাপন করা হবে বলে জানিয়েছে রাশিয়া। এই শহরগুলো বর্তমানে রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের প্রায় ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া নিজেদের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।