যুদ্ধবিরোধী বার্তা দেওয়ায় নারীর বিরুদ্ধে যে ব্যবস্থা নিলো রাশিয়া - Vikaspedia

যুদ্ধবিরোধী বার্তা দেওয়ায় নারীর বিরুদ্ধে যে ব্যবস্থা নিলো রাশিয়া

রাশিয়ার সরকারি টিভি চ্যানেল ‘চ্যানেল ওয়ান’–এ স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় লাইভ খবর পড়ছিলেন এক নারী। এ সময় সেখানে যুদ্ধবিরোধী প্ল্যাকার্ড হাতে উপস্থিত হন অন্য এক নারী।

তার প্ল্যাকার্ডে লেখা ছিল ‘যুদ্ধ নয়, যুদ্ধ বন্ধ করো, প্রচারণায় বিশ্বাস করো না, তারা মিথ্যা কথা বলছে’। সংবাদ উপস্থাপকের পেছনে থাকা বিক্ষোভকারী ওই নারীও চ্যানেল ওয়ানের একজন সংবাদকর্মী। সতার নাম মেরিনা ওভিসইয়াননিকোভা।

আলজাজিরা জানিয়েছে, সেই ঘটনায় মেরিনা অভিয়ান্নিকোভা নামের ওই কর্মীর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছেন মস্কোর একটি আদালত। তাকে ৩০ হাজার রুবেল (২ লাখ ৮০ হাজার ২৪৭ ইউরো) জরিমানা করা হয়েছে। একইসঙ্গে আদালতের শুনানির পর ছেড়ে দেওয়া হয়েছে। মস্কোর ওস্তানকিনস্কি জেলা আদালতের একজন বিচারক এ আদেশ দেন।

সংবাদ প্রযোজক লাইভ রেকর্ড বন্ধ করার আগে ওই নারীর কণ্ঠ শোনা যায়, ‘যুদ্ধকে না বলুন। যুদ্ধ বন্ধ করুন।’ লাইভ সংবাদে বিক্ষোভ প্রদর্শনের আগে ওভসিয়ানিকোভা একটি ভিডিও রেকর্ড করেন। সেখানে তিনি বলেন, ‘ইউক্রেনে রুশ আক্রমণ একটি অপরাধ। ক্রেমলিনের মিথ্যা প্রচারণায় তিনি লজ্জিত বলেও জানান। তিনি আরও বলেন, আমি লজ্জিত কারণ টেলিভিশনের পর্দায় আমাকে মিথ্যা বলতে হচ্ছে।

আমি লজ্জিত যে আমরা রাশিয়ানদের মানুষ হত্যায় উদ্বুদ্ধ করছি। এ সময় তিনি রাশিয়ানদের যুদ্ধের বিপক্ষে অবস্থান নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, শুধু রুশ জনগণই পুতিনের এই পাগলামি বন্ধ করতে পারে।