যুদ্ধ শেষের জন্য সেনাবাহিনীকে ডেডলাইন দিয়েছে রাশিয়া - Vikaspedia

যুদ্ধ শেষের জন্য সেনাবাহিনীকে ডেডলাইন দিয়েছে রাশিয়া

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে রুশ আগ্রসন শুরু হয়। যা এক মাস ধরে চলছে। রাশিয়ার এ আগ্রাসন কবে থামবে এমন প্রশ্নে কিয়েভের কর্মকর্তারা দাবি করে বলেছেন, রাশিয়া নাকি মে মাসের ৯ তারিখে যুদ্ধ শেষ করতে চায়। এর আগে রাশিয়া একই তারিখে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের পরাজিত করেছিল। খবর দ্য ডেইলি মেইলের।

কিয়েভের কর্মকর্তারা দাবি করেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের পরাজিত করার জন্য রাশিয়া যে তারিখটি উদযাপন করেছিল তার সাথে মিল রেখেই ইউক্রেনেও যুদ্ধ সমাপ্তি করতে চায় রাশিয়া।

এছাড়া রুশ সেনাবাহিনীকেও নাকি মস্কো প্রশাসনের নির্দেশ দিয়েছে যেভাবেই হোক মে মাসের ৯ তারিখের মধ্যেই ইউক্রেনকে পরাজিত করতে হবে। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ বলেছেন, যে রুশ ধারণা চাপিয়েছে যে মে মাসের ৯ তারিখের মধ্যেই ইউক্রেনের যুদ্ধ শেষ করতে হবে।

উল্লেখ্য, নাৎসিদের আত্মসমর্পণ এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তি উপলক্ষে রাশিয়া প্রতি বছর মে মাসের ৯ তারিখে মস্কোর রেড স্কোয়ারে একটি অসাধারণ বিজয় দিবসের কুচকাওয়াজ করে। মে মাসের ৯ তারিখের মধ্যে যুদ্ধ শেষ করতে রুশ সেনাবাহিনীকে ডেডলাইন দেওয়া হয়েছে।

বরাবরই ইউক্রেন হামলাকে নব্য নাৎসিমুক্ত করার প্রকল্প হিসেবে প্রচার দেখা গিয়েছে পুতিনকে। এমনকি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে পুতিন ইহুদিদের নেতা বলে অভিহিত করেন। সেই হিসেবে তিনি ইউক্রেন প্রশাসনকে নাৎসিদের সঙ্গেই তুলনা করেছেন। এই যুদ্ধকে আরও একবার নাৎসিদের হারানোর লক্ষ্য বলেই বোঝাতে চেয়েছেন তিনি।