যেসব দেশকে ‘বন্ধু নয়’ বলে চিহ্নিত করলো রাশিয়া - Vikaspedia

যেসব দেশকে ‘বন্ধু নয়’ বলে চিহ্নিত করলো রাশিয়া

প্রায় দুই সপ্তাহ হতে চলল রাশিয়া-ইউক্রেন সঙ্ঘাত। এখনও কিয়েভ দখল করতে পারেনি রুশ সেনা। এদিকে কোন কোন দেশ রাশিয়ার বন্ধু আর কোন দেশ রাশিয়ার বন্ধু নয়’ এমনি এক তালিকা প্রকাশ করেছে রুশ সরকার। এ তালিকার বিষয়ে তারা বলছে, বন্ধু নয়, এমন রাষ্ট্রের প্রতিষ্ঠান বা ব্যক্তির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক এখন থেকে পর্যালোচনা করবে সরকারের একটি কমিশন। আল জাজিরা টিভির এক প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে।

জানা গিয়েছে, গত সোমবার রাশিয়ার তরফে জানানো হয়, যে সব দেশ রাশিয়ার সঙ্গে ‘অ-বান্ধবসুলভ আচরণ’ করেছে তাদের একটি তালিকা প্রস্তুত করা হয়েছে। এবার থেকে ওই সমস্ত দেশের সংস্থা বা ব্যক্তিবিশেষের সঙ্গে কোনও রকম কর্পোরেট চুক্তি করতে হলে সরকারের অনুমতি নিতে হবে।

গত ২৪ ফেব্রুয়ারি মধ্যরাতে ইউক্রেনের আকাশে ঢুকে পড়ে রাশিয়া। এই আগ্রাসনের বিরুদ্ধে গর্জে উঠেছে বহু দেশই। এখনও পর্যন্ত অন্য কোনও দেশ ইউক্রেনে সেনা না পাঠালেও পুতিনের বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ বহু দেশই জারি করেছে অর্থনৈতিক নিষেধাজ্ঞা। এবার সেই ধরনের নিষেধাজ্ঞার বিরুদ্ধে নিজেদের নীতি নির্ধারণ করল রাশিয়া।

কোন কোন দেশ রয়েছে এই তালিকায়? রুশ প্রশাসনের তরফে পেশ করা এক বিবৃতিতে জানানো হয়েছে তালিকায় ইউক্রেন, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলি ছাড়াও রয়েছে জাপান, সিঙ্গাপুর, তাইওয়ান, আলবেনিয়া, অস্ট্রেলিয়া, গ্রেট ব্রিটেন, আইসল্যান্ড, কানাডা, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়ার মতো বহু দেশের নাম।

এদিকে এখনও ইউক্রেনে রুশ আগ্রাসন থামার নাম নেই। এই পরিস্থিতিতে সোমবার ফের ইউক্রেনে ফের সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। যুদ্ধজর্জর দেশটির পাঁচটি শহরে আপাতত রুশ কামানের গর্জন থামাতে চলেছে বলেই খবর। ওই শহরগুলি থেকে নাগরিকদের দ্রুত নিরাপদে বেরিয়ে যাওয়ার সুযোগ করে দিতেই এমন পদক্ষেপ মস্কোর। সূত্র: আল-জাজিরা।