সৌদিতে একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর - Vikaspedia

সৌদিতে একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর

সৌদি আরব একদিনেই ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে। এটি দেশটির আধুনিক ইতিহাসে একদিনে সর্বোচ্চ মৃত্যুদণ্ড কার্যকরের রেকর্ড।৮১ জনের সবাই একাধিক ঘৃণ্য অপরাধের দায়ে দোষী সাব্যস্ত হয়েছিল বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএর একটি প্রতিবেদনে জানানো হয়েছে।

এসপিএ বলছে, এদের মধ্যে ইয়েমেন এবং সিরিয়ার নাগরিকও রয়েছেন ।এসপিএ- এর প্রতিবেদনে বলা হয়েছে, ৮১ জনের সবাই একাধিক ঘৃণ্য অপরাধের দায়ে দোষী সাব্যস্ত হয়েছিল।

তারা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট অথবা আল-কায়েদা, ইয়েমেনের হুথি বিদ্রোহী গোষ্ঠী অথবা ‌‌‘অন্যান্য সন্ত্রাসী সংগঠনের’ সঙ্গে জড়িত ছিল।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, শনিবারের এই মৃত্যুদণ্ড কার্যকরের সংখ্যা ১৯৮০ সালের ঘটনাকে ছাপিয়ে গেছে। সে সময় মক্কার গ্র্যান্ড মসজিদ দখলে অভিযুক্ত ৬৩ জনকে শিরশ্ছেদে করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

অভিযুক্তরা গুরুত্বপূর্ণ অর্থনৈতিক স্থাপনায় হামলার পরিকল্পনা বা নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্যবস্তু বানানো বা হত্যা অথবা দেশে অস্ত্রপাচার করেছিল।

এছাড়া খবরে বলা হয়েছে, মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ৮১ জনের মধ্যে ৭৩ জনই সৌদির নাগরিক। অন্য সাতজন ইয়েমেন এবং একজন সিরিয়ার নাগরিক।

মোট ১৩ জন বিচারক এই ব্যক্তিদের বিচার করেছেন এবং তারা তিন ধাপের বিচার প্রক্রিয়ার মধ্যে দিয়ে গেছেন।দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, সন্ত্রাসবাদ ও জঙ্গি আদর্শের বিরুদ্ধে সৌদি কঠোর পদক্ষেপ নেওয়া অব্যাহত রাখবে।