স্বপ্নের সেতু, চলছে পিচ ঢালাইয়ের গাড়ি, চোখে মুখে উচ্ছাস - Vikaspedia

স্বপ্নের সেতু, চলছে পিচ ঢালাইয়ের গাড়ি, চোখে মুখে উচ্ছাস

শুধু একটি স্বপ্ন নয়। স্বপ্ন আজ বাস্তবের সামনে দাড়িয়ে। স্বপ্নের এই পদ্মা সেতুর জন্য অপেক্ষা করতে হবে আরো আড়াই থেকে তিন মাস। আগামী ৩০ জুনের মধ্যে সেতুটি চালু করার জন্য প্রস্তুতি নিচ্ছে সেতু কর্তৃপক্ষ। তাই রাত-দিন কাজ করছে নির্মাণ শ্রমিকরা। এ পর্যন্ত পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের ৯১ শতাংশ কাজ শেষ হয়েছে।

বাকি ৯ শতাংশ কাজ আগামী দুই-আড়াই মাসের মধ্যে শেষ হবে। বাকি সময়টা সেতুর উদ্বোধনের প্রস্তুতির কাজ করা হবে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

যানবাহন চলাচলের জন্য খুলে দিতে পদ্মা সেতুতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। চার লেনের সড়ক প্রায় প্রস্তুত। পদ্মা সেতুতে এখন চলছে পিচ ঢালাই আর ল্যাম্পপোস্ট বসানোর কাজ। রঙ আর আলোকসজ্জার কাজ শেষ করে আগামী পবিত্র ঈদুল আজহার আগেই সেতুটি চালু করতে যাচ্ছে সরকার। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের ঈদ যাত্রা আনন্দময় করতে পদ্মা সেতু চালু করে দেশবাসীকে ঈদের ‘উপহার’ দিতে চাচ্ছে সরকার।

কাজের মধ্যে রয়েছে নিচ দিয়ে গ্যাসের পাইপলাইন বসানো, রেলপথের পাশে হাঁটার রাস্তা তৈরি। যানবাহন চলাচল করার জন্য দরকারি কাজ হচ্ছে পিচঢালাই ও সড়কবাতি বসানো। পাশাপাশি সড়কের সাইন-সংকেত ও মার্কিং বসাতে হবে। এর বাইরে নদীশাসনের কাজও কিছুটা বাকি থাকবে। প্রকল্পসংশ্লিষ্ট সূত্র জানায়, আর্কিটেকচারাল লাইটিং এবং নদীশাসনের বাকি কাজের জন্য যানবাহন চালু করতে কোনো বাধা নেই।

এদিকে, পদ্মা সেতুর নিকট দিয়ে লঞ্চ বা ফেরি যেটাই যাক তাতে উপস্থিত থাকা মানুষের চোখে মুখে দেখা যায় এক সম্ভাবনাময় তৃপ্তির হাসি। যে যার মত পারে সেতুর ছবি তুলে বা ভিডিও করতে থাকে। মাঝে মধ্যে সেতুতে কার্পেটিং এ কাজ করা গাড়ি দেখে আবেগে চিৎকারও করে উঠেন সেতু বা লঞ্চে থাকা মানুষজন।