১৯৭৫ এর পরে যারা ক্ষমতায় এসেছিলেন, তারা ভিক্ষা করে রাষ্ট্র চালাতেন - Vikaspedia

১৯৭৫ এর পরে যারা ক্ষমতায় এসেছিলেন, তারা ভিক্ষা করে রাষ্ট্র চালাতেন

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা ঢাকা-১ আসনের সংসদ সদস্য সালমান ফজলুর রহমান (সালমান এফ রহমান) বলেছেন, ১৯৭৫ এ বঙ্গবন্ধুকে হত্যার পরে যারা ক্ষমতায় এসেছিলেন, তারা বিদেশিদের কাছে ভিক্ষা করে দেশ পরিচালনা করতেন। তারা ছিলেন ভিক্ষুক, তাই বাংলাদেশকে ভিক্ষুক রাষ্ট্র হিসেবে পরিচিত করেছিলেন।

বুধবার (২৩ মার্চ) রাত ৮টায় নবাবগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠে জয় বাংলা স্লোগান জাতীয় স্লোগানের স্বীকৃতির প্রস্তাবক সালমান এফ রহমানকে গণসংবর্ধনা ও জয় বাংলা উৎসব অনুষ্ঠান হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব মন্তব্য করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে সেই ভিক্ষুক রাষ্ট্রকে বিশ্বের কাছে উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে পরিচিত করে দৃশ্যপট পাল্টে দেন।

এফ রহমান বলেন, জয় বাংলা স্লোগান স্বাধীনতার স্লোগান, জয় বাংলা স্লোগান বাংলাদেশের প্রতিটি মানুষের স্লোগান।

তিনি দোহার নবাবগঞ্জবাসীর উদ্দেশে বলেন, এ এলাকার জন্য আমি কিছু চাইলে নেত্রী কখনো ফিরিয়ে দেন না। সে বিশ্বাস নিয়ে আমি বলতে পারি, দোহার-নবাবগঞ্জকে আমি মডেল উপজেলায় রূপান্তর করব।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন-ঢাকা জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক নবাবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ ঝিলু।

এতে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য আব্দুল বাতেন মিয়া, উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক মিজানুর রহমান ভূইয়া কিসমত, যুগ্ম আহ্বায়ক দেওয়ান আওলাদ হোসেন, অ্যাডভোকেট সাফিল উদ্দিন মিয়া, আরিফুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক মো. জালাল উদ্দিনসহ অনেকে।

২০১৯ সালের ১০ মার্চ জাতীয় সংসদে জয় বাংলা স্লোগানকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা দেওয়ার প্রস্তাব দেন সালমান ফজলুর রহমান। ২০২২ সালের ২ মার্চ জাতীয় সংসদে মন্ত্রিসভায় জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণার অনুমোদন হয়।