৩ ধরনের দৌড়ে নিমেষেই কমবে ভুঁড়ি - Vikaspedia

৩ ধরনের দৌড়ে নিমেষেই কমবে ভুঁড়ি

নিয়ন্ত্রিত ওজন ও সুস্থ দেহের নিশ্চয়তা দেয়ার পাশাপাশি করে তোলে আত্মবিশ্বাসী। নিজেকে ফিট রাখতে আমরা ব্যস্ত জীবনেও কিছুটা সময় বের করে টুকটাক ডায়েটিং, হাঁটাহাঁটি করে থাকি।

যারা নিয়মিত শরীরচর্চা করেন তাদের কাছে দৌড় খুবই গুরুত্বপূর্ণ। যারা শরীরের অতিরিক্ত ওজন কমাতে চান তাদের জন্য দৌড় অত্যন্ত কার্যকর একটি পন্থা। তবে হাল্কা জগিং কিন্তু খুব একটা কাজের নয়। প্রয়োজন এমন ভাবে দৌড়ান যা সহায়তা করবে ঘাম ঝরাতে।

ট্রেডমিলে দৌড়ানো
বেল্টের বাইরে নিরাপদে পা দিয়ে দাঁড়িয়ে থেকে শুরু করুন এবং ট্রেডমিলটিকে ১০ শতাংশ ইনলাইনে চালু করুন। আপনার সাধারণ জগিং করার গতির চেয়ে এর গতি রাখুন একটু বেশি। একবার নতি এবং গতি ঠিক করা হয়ে গেলে,

দৌড় শুরু করুন এবং ৩০ সেকেন্ডের জন্য ‘হার্ড স্প্রিন্ট’ করুন। এক বার ৩০ সেকেন্ডের জন্য দৌড় করার পরে, আবার ৩০ সেকেন্ডের জন্য বিশ্রাম করুন। এ ভাবে ১০ বার এর পুনরাবৃত্তি করুন।

সিঁড়ি দৌড়
উঁচু জায়গা বা উঁচু সিঁড়ি রয়েছে- এমন জায়গায় উপর-নীচ দৌড়ানো যেতে পারেন। এক বার উপরের দিকে দৌড়ে উঠুন, তার পর আবার নীচে ফিরে যান। দ্বিতীয় বার করার আগে এক থেকে দেড় মিনিট বিশ্রাম নিন। পাহাড় এবং সিঁড়ির দৈর্ঘ্যের উপর নির্ভর করে ৬ থেকে ৮ বার এটি করতে হবে। তবে এটি কষ্ট সাপেক্ষ, তাই খেয়াল রাখুন যেন শুরুতেই শরীরের উপর অতিরিক্ত ধকল না পড়ে।

স্বল্প দূরত্বের দৌড়
যারা একটু বেশি সুস্বাস্থ্যের অধিকারী এবং ইন্টারভাল ট্রেনিং করতে অভ্যস্ত, তারা নিজেদের রুটিনে স্বল্প দূরত্বের দৌড় যোগ করতে পারেন। এই দৌড় অনুশীলন করার দুটি উদাহরণ—

১। ৪০ থেকে ৫০ মিটারের জন্য সর্বোচ্চ গতিবেগে দৌড়ান। যতক্ষণ প্রয়োজন ততক্ষণ বিশ্রাম নিন। তার পর আবার একই ভাবে দৌড়ান। ৬ থেকে ৮ বার এর পুনরাবৃত্তি করুন। ২। অথবা ১০০ মিটারের জন্য সর্বোচ্চ গতিতে দৌড়ান, যতক্ষণ প্রয়োজন ততক্ষণ বিশ্রাম নিন, তার পর আবার পুনরাবৃত্তি করুন। ৪ থেকে ৫ বার এভাবে দৌড়ন।